প্যান কার্ড আছে আপনার? ভুলেও করবেন না এই কাজ, হতে পারে ১০,০০০/- টাকা জরিমানা। 

সম্প্রতি প্যান কার্ড এবং আধার কার্ডের লিঙ্ক চলছে দেশ জুড়ে, সরকার ঘোষণা করেছে যে যারা এই চলতি বছরের ৩১সে মার্চের মধ্যে লিংক করবে না তাদের প্যান কার্ড বাতিল করা হবে এবং প্যান কার্ড সংক্রান্ত যে যে সুবিধা তিনি পেতেন, সাময়িকভাবে সেগুলিও বন্ধ হতে পারে।  তাই অনেকেই বিভিন্ন সাইবার ক্যাফে থেকে চেক করে নিচ্ছেন তাদের প্যান কার্ডটি  আধার কার্ডের সাথে লিংক আছে কিনা।  আর আমরাও আগের এই প্রতিবেদনটিতে আপনাদের জানিয়েছিলাম কিভাবে ঘরে বসেই আপনি এই চেক করবেন Click Link। যদি লিংক থাকে তাহলে আপনাকে আর কিছু করতে করতে হবে না।  কিন্তু যদি লিংক না থাকে তাহলে আপনাকে ১,০০০/- টাকা দিয়ে লিংক করতে হবে। 

আর সমস্যার শুরু এখানেই, অনেক ব্যাক্তি লিংকের এই ১,০০০/- টাকাটি বাঁচানোর জন্য আগের পুরোনো প্যান কার্ডটি লুকিয়ে নতুন প্যান কার্ড করার আবেদন করছেন। তাতে ওই ব্যাক্তির কাছে দুটি প্যান কার্ড থেকে যাচ্ছে।  এবং যে প্যান কার্ড-টির আধার লিংক নেই সেটা ৩১সে মার্চের পর বাতিল হয়ে যাবে।  আর নতুন প্যান কার্ডটি তাকে ব্যাবহার করতে হবে।  

কিন্তু কোনোভাবে এই ঘটনা যদি সরকারি আধিকারিকের দৃষ্টিগোচর হয় তাহলে বিপদে পড়তে হবে আপনাকে। নতুন ঘোষণা অনুযায়ী ১০,০০০/- টাকা পর্যন্ত জরিমানা হতে পারে আপনার।  তাই ভুলেও করবেন না এই কাজ।  আপনার আগের প্যান কার্ড যদি থাকে তাহলে সেটিকেই আধার কার্ডের সাথে লিংক করুন। একই ব্যাক্তির কাছে দুটি প্যান কার্ড থাকা আইনত অপরাধ বলে সরকার জানিয়েছে। 

কিন্তু আধার প্যান লিঙ্ক করতে গেলে দুটি কার্ডের নাম ও জন্ম তারিখ একই হতে হবে, যাদের দুটি কার্ডে দু রকম আছে তারা আগে কার্ড সংশোধন করুন যত তাড়াতাড়ি পারবেন, কারন লিঙ্ক করতে আপনার কমপক্ষে ৪ থেকে ৭ দিন লাগবে।  তাই দেরি করবেন না। ৩১সে মার্চের পর সমস্যা আরো বাড়তে পারে। জারি হতে পারে নতুন নিয়ম।

এ বিষয়ে কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানান নিচে কমেন্ট বক্সে। 

এই রকম সরকারি বিজ্ঞপ্তি গুলি জানার জন্য নিচে থাকা Telegram লিঙ্কে গিয়ে যুক্ত হয়ে যান। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Call Now Button