পরীক্ষা হয়ে গেছে, ভবিষ্যত উন্নতির জন্য কম্পিউটারের কোন কোর্সটি  করলে ভালো হয়?

সবকিছু ডিজিটালভাবে করার প্রবণতা মানুষের মধ্যে অনেকদিন থেকেই ছিল, কিন্তু ব্যাপক বৃদ্ধি পেলো কোরোনাকালে, করোনার সময় অনেকদিন পড়াশুনা বন্ধ হয়ে গিয়েছিলো, আর শুরু হয়েছিল সবকিছু ডিজিটাল ভাবে Manage করার, পড়াশুনার ক্ষেত্রেও ডিজিটাল মাধ্যমকেই ব্যাবহার করা হচ্ছিলো। শিক্ষকদের, ছাত্রছাত্রীদের বাধ্যতামূলক শিখতে হচ্ছিলো এই মাধ্যমটাকে , আর সেই অভ্যাসটাই এখন দৈনন্দিন জীবনের সাথে যুক্ত হয়ে উঠেছে।  তাই কম্পিউটার ব্যাবহার ব্যাপকমাত্রায় বৃদ্ধি পাচ্ছে সারা পৃথিবীতেই।  আগামী কয়েকবছরের মধ্যেই  দেখা যাবে নিত্য নৈমিত্তিক কাজগুলিও সবাই ডিজিটাল করতেই পছন্দ করবে ।  আর ডিজিটাল কোম্পানিগুলিতেও প্রচুর নিয়োগ বাড়বে। তাই আমাদের ভবিষ্যতের কথা মাথায় রেখে সঠিক লক্ষের দিকে এগোনো উচিত।  তার জন্য সঠিক গাইডেন্স চাই।  যারা আপনার দক্ষতা দেখে বলতে পারবে কম্পিউটারের কোন কোর্সটি শিখলে  ভালো হয়। আসুন আমরা কয়েকটি বিশেষ কোর্সের কথা জেনেনি। 

যারা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছে এবং কম্পিউটারের কোনো নলেজ নেই

যারা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছে এবং কম্পিউটারের কোনো নলেজ নেই তাদের ক্ষেত্রে আমি বলবো কম্পিউটারের প্রাথমিক নলেজ থেকে শুরু করতে। যেমন কম্পিউটার চালানো ,

  • কম্পিউটারের জেনারেশন 
  • উইন্ডোস 
  • মাক্রোসফ্ট অফিস (Word, Excel, Power Point)
  • এবং ইন্টারনেট 

এর উপর কোনো একটি বেসিক কোর্স (3 or 6 months) করে নিতে, আর বিভিন্ন সেন্টারেই এই কোর্সগুলি প্রায় করানো হয়ে থাকে।  তবে সিলেবাস সঠিক পদ্ধতিতে কমপ্লিট করা দরকার নাহলে এই মূল্যবান সময়ে  ছাত্রছাত্রীদের সময়টা নষ্ট হতে  পারে। এর জন্য আপনারা ইউনিক কম্পিউটার সেন্টারে যোগাযোগ করতে পারেন – হাওড়া জেলার উলুবেড়িয়া কালীবাড়ির নিকট অবস্থিত, এই সংস্থাটি প্রায় ২০ বছরের অধিক সময় ধরে কম্পিউটার ট্রেনিং দিয়ে আসছে, এবং এখান  থেকে পাশ  করার পর আজ অনেকেই সফলতা পেয়েছে। 

আমি এখানে বেসিক কোর্সের সম্পূর্ণ সিলাবাসের লিঙ্ক দিলাম, আপনি দেখে নিতে পারেন Click Here

 এবং  কলকাতাতেও বেশ কিছু ভালো সেন্টার আছে। যারা যত্ন সহকারে ট্রেনিং দিয়ে থাকে।  কারণ বেশিরভাগ ক্ষেত্রেই এই সুযোগটাকে কাজে লাগিয়ে অনেকে কম্পিউটার প্রশিক্ষণের নামে ব্যাবসা করার Competition-এ নেমে পড়েছে ,ভর্তির আগে এ বিষয়টা ভালো করে খোঁজ নেওয়া দরকার। 

যাদের কম্পিউটার কোর্স আগে করা আছে এবার চাকরিমুখী কোনো কোর্স করতে চাও

যাদের কম্পিউটার কোর্স আগে করা আছে এবার চাকরিমুখী কোনো কোর্স করতে চাও তাহলে তারা নিচের কোর্স গুলি থেকে যেকোনো কোর্স বেছে নিতে পারো।

Computer Diploma Course

এটি খুবই জনপ্রিয় একটি কোর্স এখানে আপনি কম্পিউটারের ডেটাবেসে ম্যানেজমেন্ট , Application Development, সফটওয়্যার তৈরী করা , Programming C এর মতো ল্যাঙ্গুয়েজে দক্ষতা অর্জন করতে পারবেন, যা পরবর্তী সময়ে সরকারি চাকরি বা প্রোগ্রামার হিসাবে নিজেকে প্রতিষ্টিত করতে পারবেন। এর সম্পূর্ণ সিলেবাস আমি এখানে লিংক দিলাম Click Here

Data Entry Operator

Data Entry Operator-দের Market-এ ভীষণ চাহিদা আছে, ব্যাকঅফিস কাজ করা যায় , বিভিন্ন অফিসে, স্কুলে, নার্সিং হোম ও অন্যান্য জায়গায় চাকরি পাওয়া যায়। 

Multimedia and Animation

মাল্টিমিডিয়া এন্ড অ্যানিমেশন অপরিহার্য একটি কোর্স , যাদের ছবির উপর দক্ষতা আছে বা গল্প বলতে পারে তাদের ক্ষেত্রে অ্যানিমেশন একটি লাইফ চেঞ্জিং কোর্স।  এখন টিভি চ্যানেল থেকে শুরু করে ইউ টিউব পর্যন্ত যেকোনো জায়গাতেই প্রতিষ্ঠিত হওয়া যাবে  এনিমেশন মুভি তৈরী করে।  কিন্তু কমপ্লিট অনমিনেশন, ইফেক্ট ইত্যাদি খুব ভালো জায়গা থেকেই শেখা উচিত – তাই আপনি  উলুবেড়িয়া ইউনিক থেকে এই কোর্সটি করতে পারেন এখানে আপনি বিশেষ দক্ষতার সাথে অ্যানিমেশন শিখবেন এবং ছয় মাসের মধ্যে জীবনে উন্নতি করতে পারবেন। https://www.uctc.co.in/ এই ওয়েবসাইটে গিয়ে ইউনিকের ঠিকানা ও ফোন নাম্বার পেয়ে যাবেন। 

Tally Prime

খুব দ্রুত JOB পাওয়ার জন্য এই কোর্সটি করা যেতে পারে। যেকোনো কোম্পানির একাউন্ট ম্যানেজমেন্ট একদম প্রাকটিক্যাল অপপ্রচেস এর সাথে শিখুন। বিভিন্ন Warehouse কোম্পানিগুলিতে, Private Sector কোম্পানিগুলিতে, চাকরি পাওয়া যাবে। Business Accountant হিসাবে কাজ করতে পারবেন।

  • এই কোর্সের ন্যূনতম যোগ্যতা : ১০+২ or Equivalent

Hardware & Networking

যাদের কম্পিউটার রিপেয়ারিং এ শখ আছে, তারা এই কোর্সটি করে চাকরি, ব্যাবসা সবই করতে পারবে – ইউনিক কম্পিউটার সেন্টার আপনাকে নেটওয়ার্কিং এর সাথে সিসিটিভি -এর কাজ শেখাচ্ছে যা আপনার ব্যাবসাকে আরো উন্নত করতে সাহায্য করবে। Course and Fees Link- Click here

Web Page Development

আপনার যদি কম্পিউটার কোডিং-এর উপর সামান্য নলেজ থাকে তাহলে এই প্লাটফর্ম টি আপনার ভবিষ্যত উন্নতির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। কম্পিউটারে দিনে ৪ থেকে ৫ ঘন্টা কাজ করেই প্রচুর ইনকাম করা যায়।  ইউনিক কম্পিউটার সেন্টার আপনাকে শেখাবে একদম প্রথম থেকে। Web Design থেকে শুরু করে Live Hosting পর্যন্ত যতদিন না Web site- এর মাধমে আপনার ইনকাম শুরু হয় এখানে শিক্ষকরা সম্পূর্ণ সহযোগিতা করবে আপনাকে। একজন Web Page Developer-এর মাসে কত উপার্জন হতে পারে এই প্রতিবেদনটি পড়লেই বুঝতে পারবেন। প্রতিবেদন Link

জীবনে প্রতিষ্ঠিত হতে গেলে কমপক্ষে আপনাকে ১ বছর পড়াশুনার সাথে সাথে  কম্পিউটার শিক্ষা নিতে হবে। 

যদি আপনার কোর্সের বিষয়ে কোনো প্রশ্ন থাকে আমাদের বিশেষজ্ঞের মতামত নিতে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Call Now Button